মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

গুরম্নত্বপূর্ন প্রকল্পসমুহ

১.  ইউনিয়ন পর্যায়ে মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারন প্রকল্প:

 প্রকল্পের মেয়াদকাল-   জুলাই/২০০৯ হতে জুন/২০১৪ খ্রি:

   প্রকল্পের কর্মএলাকা-  বরুড়া উপজেলার আড্ডা, আদ্রা, ঝলম, গালিমপুর, খোশবাস (উ:), খোশবাস (দ:), আগানগর, শিলমুড়ি (উ:), শিলমুড়ি (দ:), দেওড়া, পয়ালগাছা, ভবানীপুর সহ মোট ১২ (বার) টি ইউনিয়ন

 প্রকল্পের উদ্দেশ্য-

   ক) স্থানীয় মৎস্য চাষীদের সম্পৃক্ত করে নির্বাচিত ইউনিয়নসমুহের গ্রামের সকল বা অধিকাংশ পুকুরে এবং অন্যান্য চাষযোগ্য জলাশয়ে উন্নততর লাগসই প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি করা।

    খ) মৎস্য অধিদপ্তর, ইউনিয়ন পরিষদ, স্থানীয় মৎস্য সম্প্রসারন প্রতিনিধি (লিফ) এবং স্থানীয় মৎস্য চাষীদের  মিলিত প্রচেষ্টায় ইউনিয়ন ভিত্তিক মৎস্য চাষ সম্প্রসারন পদ্ধতি প্রতিষ্ঠা করা।

    গ) মাছ ও চিংড়ি চাষ, পোনার নার্সারী এবং অন্যান্য মৎস্য ভিত্তিক আয় বর্ধক কর্মসুচীর মাধ্যমে স্থানীয় পুরম্নষ ও নারীদের  কর্মসংস্থানের ব্যবস্থা করা।

    ঘ) প্রশিক্ষন প্রদান ও প্রদর্শনী খামার স্থাপনসহ স্থানীয় মৎস্য উন্নয়ন কার্যক্রমে ইউনিয়ন পরিষদকে সম্পৃক্ত করে  মৎস্য চাষ প্রযুক্তি সেবা সম্প্রসারনে কার্যকর প্রতিষ্ঠানে রূপদান করা।

 প্রকল্পের কার্যক্রম-

ক) প্রদর্শনী খামার স্থাপন: প্রকল্পের মেয়াদকালে প্রকল্পভুক্ত ১২ (বার) টি ইউনিয়নে মৎস্য চাষের ৪ (চার)টি প্যাকেজের উপর ৪৫ (পয়তালিস্নশ) টি প্রদর্শনী খামার স্থাপন করা হবে।

খ) প্রশিক্ষন প্রদান: প্রকল্পভুক্ত এলাকার মৎস্য চাষ ও ব্যবস্থাপনা ও ধান ক্ষেতে মাছ চাষ, কার্প নার্সারী, কার্প মিশ্র চাষ, গলদা কার্প মিশ্র চাষ সম্পর্কিত বিষয়ে মৎস্য চাষীদের  বিভিন্ন মেয়াদে প্রশিক্ষন প্রদান করা হবে।

গ) স্থানীয় মৎস্য সম্প্রসারন প্রতিনিধি (লিফ) নিয়োগ: প্রকল্পের কার্যক্রম বাসত্মবায়নের জন্য মৎস্য চাষের আধুনিক প্রযুক্তি সেবা সম্প্রসারনের  লক্ষ্যে প্রকল্পভুক্ত ইউনিয়নে একজন করে স্থানীয় মৎস্য সম্প্রসারন প্রতিনিধি (লিফ) নিয়োগ করা হবে।

২. দারিদ্য বিমোচন প্রকল্প :

ভুমিহীন দরিদ্র মৎস্য চাষী/ ÿুদ্র ও প্রামিত্মক চাষীগনকে সম্পৃক্ত করে  মৎস্য চাষের আধুনিক কলাকৌশল প্রয়োগের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি করা এবং দরিদ্র ও প্রামিত্মক চাষী, বেকার যুবক ও দুঃস্থ মহিলাদের  কর্মসংস্থানের লক্ষ্য দারিদ্র বিমোচন প্রকল্প হতে ঋন প্রদান করা।

৩. মৎস্য খাতে ক্ষুদ্র ঋন কর্মসূচী:

গ্রামের ভুমিহীন কৃষক/মৎস্য চাষী /ক্ষুদ্র ও প্রামিত্মক চাষীদের  ক্ষুদ্র ঋন প্রদানের মাধ্যমে মৎস্য চাষের আধুনিক প্রযুক্তি গ্রহনে উৎসাহিত করা।

৪. প্রাতিষ্ঠানিক পুকুরে পোনা অবমুক্তকরন কর্মসূচী:

প্রাতিষ্ঠানিক (স্কুল/মসজিদ/মন্দির/মাদ্রাসা) পুকুরে পোনা অবমুক্তকরনের মাধ্যমে প্রতিষ্ঠানসমুহের জলাশয়ের সদ্ব্যবহার ও মাছ বিক্রয়লব্দ অর্থ দ্বারা প্রতিষ্ঠান সমুহের উন্নয়নের লক্ষ্য অত্র দপ্তর হতে বিনামূল্যে প্রতিষ্ঠানসমুহের পুকুরে পোনা অবমুক্তকরন করা হয়।

৫. বিল নার্সারী কর্মসূচী:

বিল সংলগ্ন পতিত জলাশয়সমুহের সংস্কার পূর্বক রম্নই জাতীয় মাছের রেনু মজুদ করতঃ মাছের পোনা উৎপাদন ও বিলে অবমুক্তকরনের মাধ্যমে বর্ষাপস্নাবিত জলাশয়সমুহে মাছ চাষের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধি কল্পে বিল নার্সারী কর্মসূচী চলমান রয়েছে।

৬. মৎস্য চাষী প্রশিক্ষন কর্মসূচী:

মাছ চাষের আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি সম্প্রসারনের মাধ্যমে মাছের উৎপাদন বৃদ্ধির  লক্ষ্য মাছ চাষের বিভিন্ন প্যাকেজের উপর মৎস্য চাষীদের  প্রশিক্ষন প্রদান কর্মসূচী চলমান রয়েছে।